Wednesday 28 January 2015

Hemendra Kumar Roy Biography

Hemendra Kumar Roy Biography_Bengali
হেমেন্দ্র কুমার রায়
হেমেন্দ্র কুমার রায় হলেন বাংলা শিশু সাহিত্যের একজন অন্যতম ও শ্রেষ্ঠ লেখক বড়দের সাহিত্যেও তাঁর বিশিষ্ট স্থান রয়েছে তবে, শিশু সাহিত্যের শাখাতে তিনি অপ্রতিদ্বন্দী
১৮৮৮ খ্রিস্টাব্দে কলকাতায় হেমেন্দ্র কুমারের জন্ম হয় তাঁর পিতার নাম ছিল রাধিকা প্রসাদ রায় মাত্র ১৪ বছর বয়সেই হেমেন্দ্র কুমার লেখনী ধারণ করেন
১৯০৩ খ্রিস্টাব্দে বসুকা নামের একটি মাসিক পত্রিকায় তাঁর প্রথম ছোট গল্প আমার কাহিনী প্রকাশিত হয় দীর্ঘকাল ধরে তিনি সাহিত্য রচনা করে গেছেন সাহিত্য রচনার শুরুর দিকে তিনি মূলত: গল্প, উপন্যাস, কবিতা, প্রবন্ধ ও অনুবাদ সাহিত্য রচনা করেনহেমেন্দ্র কুমার বিশেষ করে শিশুদের জন্য বিভিন্ন ধরনের আডভেঞ্চার, ঐতিহাসিক ও গোয়েন্দা উপন্যাস রচনা করে গেছেন।
সাহিত্যের বিভিন্ন শাখাতেই হেমেন্দ্র কুমারের অবদান রয়েছে। তিনি কবিতা, নাটক, হাসির গল্প, ভূতের গল্প, কিশোর উপন্যাস প্রভৃতি রচনা করেছেন। ছোটদের জন্য তাঁর লেখা গ্রন্থের সংখ্যা প্রায় আশি।
হেমেন্দ্র কুমার তাঁর শিশু সাহিত্যে বেশ কিছু চরিত্র সৃষ্টি করে গেছেন। যেমন-বিমল কুমার, জয়ন্ত-মানিক, পুলিশ ইন্সপেক্টর সুন্দরবাবু।
সাহিত্য রচনার পাশাপাশি হেমেন্দ্র কুমার রংমশাল নামক এক মাসিক পত্রিকায় দীর্ঘকাল সম্পাদনার কাজ করেন।
হেমেন্দ্র কুমার যে সকল কিশোর গ্রন্থ রচনা করেন সেগুলির মধ্যে উল্লেখযোগ্য হল-যখের ধন, আবার যমের ধন, দেড়শ খোকার কাণ্ড, কিং কিং, জয়ন্তের কীর্তি, পঞ্চনদের তীরে মানুষ পিশাচ, রক্তবাদল ঝরে, ভারতের দ্বিতীয় প্রভাত, ভগবানের চাবুক প্রভৃতি।
বড়দের জন্য যে সকল গ্রন্থ তিনি রচনা করেছেন সেগুলি হল-জলের আলপো, বাংলা রঙ্গালয় ও শিশির কুমার, পদ্মকাঁটা ঝড়ের যাত্রী, ওমর খৈয়ামের রুবায়াত্‍, যাদের দেখেছি, বেনোজল প্রভৃতি।
সাহিত্য চর্চার পাশাপাশি হেমেন্দ্র কুমার সঙ্গীতজ্ঞ ও চিত্রশিল্পী হিসেবেও পরিচিত ছিলেন। নৃত্যবিদ্যায়ও তিনি যথেষ্ট পারদর্শিতা দেখিয়েছেন।
হেমেন্দ্র কুমার শিশির কুমারের সঙ্গে সীতা নাটকের নৃত্য পরিচালনা করেছিলেন। এই নৃত্য পরিচালনা করে তিনি যথেষ্ট সুনাম অর্জন করেন। বেশ কিছু গানও তিনি রচনা করেন। তিনি ছিলেন একজন স্বার্থক গীতিকার।
হেমেন্দ্র কুমার ছিলেন একজন অসামান্য শিল্প সমালোচক। বাংলা সাহিত্যে এইরকম বহুমুখী প্রতিভার পরিচয় খুবই দুর্লভ।
১৯৬৩ খ্রিস্টাব্দে হেমেন্দ্র কুমার পরলোক গমন করেন। বাংলা সাহিত্যে আজও তাঁর স্থান উল্লেখযোগ্য।

1 comment:

  1. হেমেন্দ্র কুমার রায় এর আরো বইয়ের জন্য এই লিঙ্কে ক্লিক করুন : http://goo.gl/vyo1dJ

    ReplyDelete

Mahamuni Balmiki Biography

Mahamuni Balmiki Biography_Bengali মহামুনি বাল্মীকি মহাভারতের মতো রামায়ণও ভারতবর্ষের আর একটি মহাকাব্য । মহাভারতে আছে পারিবারিক জী...